এ ওয়েবসাইটটি তৈরির কাজ চলমান। আমরা খুব দ্রুতই ওয়েবসাইটটি তৈরির কাজ শেষ করবো এবং আমাদের কার্যক্রম শুরু করব ইনশাআল্লাহ। আমাদের কার্যক্রম শুরুর সাথে সাথে আমরা যেন আপনাকে অবগত করতে পারি সেজন্য নিচে আমাদের নিউজলেটারটি সাবস্ক্রাইব করুন। ধন্যবাদ।

আয় করুন-

এমনকি যখন আপনি বিনোদন করেন।

আপনার যদি এমন কোন জ্ঞান, অভিজ্ঞতা বা দক্ষতা থেকে থাকে যার দ্বারা অন্যরা লাভবান হতে পারেন, তবে তা কোর্স আকারে হাজারো শিক্ষার্থীর মাঝে ছড়িয়ে দিন এবং নিজের সহ তাদের জীবনে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসুন।

পঠন-পাঠন.কম এর সাথে কেন সম্পৃক্ত হবেন?

প্রশিক্ষক-শিক্ষার্থী সহায়ক প্রশিক্ষণ ব্যবস্থা

কোর্সকে আকর্ষণীয় করতে এবং কোর্সের সাথে শিক্ষার্থীদের সম্পৃক্ততা বাড়াতে বিষয়ভিত্তিক তথ্য বা ভিডিও লেকচার, অনুশীলন, অ্যাসাইনমেন্ট, ফোরামসহ কোর্স তৈরীর জন্য আমাদের রয়েছে প্রয়োজনীয় সকল টুলস। কাজেই কোর্স তৈরী বা প্রশিক্ষণ প্রদান করুন যেভাবে আপনি চান।

কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদানে সহায়তা

কার্যকরভাবে কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদানে আমরা প্রশিক্ষকদের প্রয়োজনীয় তথ্যসহ সার্বিক দিক নির্দেশনা এবং প্রয়োজনে কারিগরি সহায়তা প্রদান করে থাকি। ফলে খুব সহজেই আপনি আমাদের সাথে আপনার কাঙ্খিত কোর্সটি তৈরি করার মাধ্যমে প্রশিক্ষণ প্রদান শুরু করতে পারেন।

আপনি যে কাজে ভাল, শুধু তাই করুন

আপনার কোর্সের প্রচার ও প্রসারে আমরা অরগ্যানিক ও পেইড উভয় ধরনের মার্কেটিং করে থাকি। ফলে আপনি যে কাজে ভালো (কোর্স তৈরী ও প্রশিক্ষণ প্রদান), শুধু সে কাজেই মনোযোগ দিতে পারবেন।

সহজ আয়

কোর্স থেকে অর্জিত আয় এর ৫০% পর্যন্ত কোর্স প্রস্তুতকারক ও প্রশিক্ষক পেয়ে থাকেন। এছাড়া পঠন-পাঠন.কমের বেশিরভাগ কোর্সগুলোই বিষয়ভিত্তিক তথ্য বা ভিডিও লেকচার হওয়ায় একবার কোর্স প্রস্তুত হয়ে গেলে প্রশিক্ষককে প্রশিক্ষণ প্রদানে খুব বেশি সময় দিতে হয় না। ফলে আপনি আপনার সময় এবং অভিজ্ঞতার সর্বোচ্চ বিনিময় নিশ্চিত করতে পারেন।

পঠন-পাঠন.কম এর সাথে সম্পৃক্ত হওয়ার জন্য করণীয়

তিনটি সাধারণ ধাপ অনুসরণ করে আপনি সহজেই আমাদের সাথে কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদান শুরু করতে পারেন।

প্রথম ধাপ- নিচের ফরমটি পূরণ করে আপনি কোন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করতে চান তা আমাদেরকে জানান।

দ্বিতীয় ধাপ- আপনার আবেদন ফরমটি মূল্যায়ন করে আমরা আপনার সাথে যোগাযোগ করব এবং কোর্স তৈরি করার ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য ও দিকনির্দেশনা প্রদান করে সহযোগিতা করব।

তৃতীয় ধাপ- কোর্সের বা প্রশিক্ষণ প্রদানের বিষয়বস্তু ও কৌশল প্রস্তুত হয়ে গেলে তা মূল্যায়নপূর্বক পঠন-পাঠন.কম এ অন্তর্ভুক্ত করা হবে এবং পেইড কোর্সের ক্ষেত্রে আপনি কোর্স থেকে প্রাপ্ত আয়ের অংশ গ্রহণ করা শুরু করবেন।

সাধারণ জিজ্ঞাসা

হ্যাঁ, তবে পঠন-পাঠন.কম এ আমরা শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা অর্জনের চাহিদাকে প্রাধান্য দিয়ে থাকি, তাই স্কুল, কলেজ, ও বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম সম্পৃক্ত বিষয় এবং দৈনন্দিন ও কর্মক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নের উপর কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদানের পরামর্শ দিয়ে থাকি, যদি না বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কমিউনিটির উন্নয়ন আপনার উদ্দেশ্য হয়ে থাকে। ব্যক্তি, কমিউনিটি ও জাতীয় উন্নয়নের স্বার্থে উভয় ক্ষেত্রেই আমরা কোর্স প্রস্তুতকারক ও প্রশিক্ষকদের উৎসাহ দিয়ে থাকি।

যেকোনো কোর্সের একটি যৌক্তিক মূল্য নির্ধারণের ক্ষেত্রে কোর্স প্রস্তুতকারক বা প্রশিক্ষকদের স্বাধীনতা আছে, তবে কোর্সের মূল্য যেন প্রতিযোগিতামূলক ও সাধারণ শিক্ষার্থীদের ক্রয় ক্ষমতার মধ্যে হয় তা নিশ্চিত করার জন্য আমরা কোর্স প্রস্তুতকারক ও প্রশিক্ষকদেরকে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করে থাকি।

কোর্সের প্রস্তুতকারক ও প্রশিক্ষক কোর্স থেকে প্রাপ্ত আয়ের ৫০% পর্যন্ত পেয়ে থাকেন। প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসের আয়ের অংশ ব্যাংকের মাধ্যমে প্রস্তুতকারক বা প্রশিক্ষককে প্রদান করা হয়।

পঠন-পাঠন.কম এ নতুন কোর্স অন্তর্ভুক্তির ক্ষেত্রে আমরা কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদানের শুরু থেকে শেষ পর্যন্ত কোর্স প্রস্তুতকারক ও প্রশিক্ষকদের সার্বিক দিকনির্দেশনা এবং প্রয়োজনীয় তথ্য ও কারিগরি সহায়তা দিয়ে সাহায্য করে থাকি। পরবর্তীতে শিক্ষার্থীদের কোর্স সম্পর্কিত রেটিং ও মতামতের ভিত্তিতে কোর্সের মান উন্নয়নের কোন সুযোগ থাকলে তা কোর্স প্রস্তুতকারক ও প্রশিক্ষকদের অবহিত করা হয়। কোর্সের মান নিশ্চিতকরণে একটি নির্ধারিত মেয়াদ অন্তর (সাধারণত তিন মাস) সকল কোর্সের ইউজার রেটিং মূল্যায়ন করা হয় এবং এ মূল্যায়নে কোন কোর্স প্রয়োজনীয় ৩.৫ রেটিং অর্জন করতে ব্যর্থ হলে সে কোর্সের ডেলিভারি সাময়িকভাবে স্থগিত করা হয় এবং কোর্স প্রস্তুতকারক ও প্রশিক্ষককে কোর্সটির সার্বিক উন্নতির জন্য দিকনির্দেশনা প্রদান করা হয়। পরবর্তীতে কোর্সটিতে সন্তোষজনক উন্নতি করা হলে তা আবার পঠন-পাঠন.কমে অন্তর্ভুক্ত করার সুযোগ থাকে।

পঠন-পাঠন.কম এর পক্ষ থেকে আমরা কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদানের বিষয়ে কৌশল নির্ধারণে কোর্স প্রস্তুতকারক ও প্রশিক্ষকগণকে প্রয়োজনীয় দিকনির্দেশনা ও প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করে থাকি। এর বাইরে আমাদের ওয়েবসাইট এবং অনলাইনে প্রশিক্ষণ প্রদানের সাথে সম্পৃক্ত প্রযুক্তি ও উপকরণের সাথে অভ্যস্ত হওয়ার জন্য আমাদের প্রশিক্ষণের ব্যবস্থা আছে্। এছাড়াও যাদের ভিডিও লেকচার তৈরি করার জন্য ভিডিও করার উপকরণ ও কারিগরি সহযোগীতা প্রয়োজন, তাদেরকে কোর্সের স্বত্তে অংশীদারিত্বের ভিত্তিতে আমরা প্রয়োজনীয় সহায়তা করে থাকি।

কোর্স এর বিষয়বস্তু সম্পর্কে কোর্স প্রস্তুতকারক ও প্রশিক্ষকের একজন বিশেষজ্ঞ হওয়া আবশ্যক। এর বাইরে তাদের কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদানের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। যে সকল কোর্স অনলাইনে শিক্ষার্থীদের নিয়ে সরাসরি সঞ্চালনা করা হবে, সে ক্ষেত্রে প্রশিক্ষক বা ফ্যাসিলিটেটরের অনলাইনে প্রশিক্ষণ প্রদান এবং ইন্টারনেট ও কম্পিউটার পরিচালনা বিষয়ক জ্ঞান থাকা প্রয়োজন।

সাধারণভাবে কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদানের জন্য বিষয়ভিত্তিক জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা থাকা প্রয়োজন। পঠন-পাঠন.কম এ আমরা কোর্স প্রস্তুতকারক, প্রশিক্ষক ও প্রশিক্ষণ সংশ্লিষ্ট কমিউনিটির দক্ষতা উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। আর তাই, আপনার যদি এমন কোনো বিষয়ে জ্ঞান, অভিজ্ঞতা বা দক্ষতা থাকে যে বিষয়ে কোন বিশেষ গোষ্ঠী বা সাধারণ মানুষের মধ্যে জ্ঞান ও দক্ষতা উন্নয়নের চাহিদা রয়েছে, সেক্ষেত্রে সে বিষয়ে কোর্স তৈরি ও প্রশিক্ষণ প্রদানের জন্য পঠন-পাঠন.কম এর পক্ষ থেকে আপনাকে প্রয়োজনীয় সহায়তা করা হবে। এ সকল ক্ষেত্রে কেইস টু কেইস বেসিসে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

উল্লিখিত প্রশ্নগুলোর বাইরে আপনার আরো কিছু জানার থাকলে তা আমাদেরকে জানান।