এ ওয়েবসাইটটি তৈরির কাজ চলমান। আমরা খুব দ্রুতই ওয়েবসাইটটি তৈরির কাজ শেষ করবো এবং আমাদের কার্যক্রম শুরু করব ইনশাআল্লাহ। আমাদের কার্যক্রম শুরুর সাথে সাথে আমরা যেন আপনাকে অবগত করতে পারি সেজন্য নিচে আমাদের নিউজলেটারটি সাবস্ক্রাইব করুন। ধন্যবাদ।

প্রশিক্ষক প্রশিক্ষণ অনলাইন কোর্স

(2 customer reviews)

বিভাগ

সময়

৩ ঘন্টা

লেভেল

সবার জন্য

ভাষা

বাংলা

কোর্স সম্পর্কে

মানব সৃষ্টির আদিকাল থেকেই বেঁচে থাকা এবং প্রয়োজনীয় কাজ সম্পন্ন করার জন্য ব্যক্তিগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন রূপে প্রশিক্ষণ ধারণা ব্যবহৃত হয়ে আসছে। বর্তমান সময়েও ব্যক্তিগত এবং পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ অপরিহার্য।

কোর্সের বিষয়বস্তু

এ কোর্সটিকে আটটি মডিউলে ভাগ করা হয়েছে। মডিউলগুলো হচ্ছে-

১) প্রশিক্ষণ ধারণা
২) প্রশিক্ষণ চক্র
৩) প্রশিক্ষণ চাহিদা নিরূপন
৪) শিক্ষণ উদ্দেশ্য নির্ধারণ
৫) প্রশিক্ষণ পরিচালনা
৬) পাঠ পরিকল্পনা
৭) প্রশিক্ষকের যোগাযোগ ও উপস্থাপন দক্ষতা এবং
৮) প্রশিক্ষণ মূল্যায়ন।

কোর্সটি থেকে আপনি যা শিখবেন

এ কোর্স শেষে অংশগ্রহণকারীরগণ নিম্নলিখিত জ্ঞান এবং দক্ষতাসমূহ অর্জন করবেন।

  • প্রশিক্ষণ কি এবং প্রশিক্ষণ কেন প্রয়োজন সে বিষয়ে বলতে পারবেন।
  • প্রাপ্ত-বয়ষ্কদের নিয়ে অংশগ্রহণমূলক প্রশিক্ষণ পরিচালনায় বিবেচ্য বিষয়সমূহ এবং একজন ভাল প্রশিক্ষণ সহায়কের ভূমিকা কী এবং তার মধ্যে কী কী গুন ও দক্ষতা থাকা উচিত সে বিষয়ে বলতে পারবেন।
  • প্রশিক্ষণ চক্র কী এবং প্রশিক্ষণ চক্র কয়টি ধাপে বিভক্ত সে সম্পর্কে বলতে পারবেন।
  • প্রশিক্ষণ চাহিদা কী এবং প্রশিক্ষণ চাহিদা নিরূপণ করা কেন প্রয়োজন সে সম্পর্কে বলতে পারবেন এবং কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রশিক্ষণ চাহিদা নিরূপণ করতে পারবেন।
  • শিক্ষণ উদ্দেশ্য কি তা বলতে পারবেন এবং কোন সেশন বা প্রশিক্ষণের শিক্ষণ উদ্দেশ্য নির্ধারন করতে পারবেন।
  • শিক্ষণ উদ্দেশ্য অর্জনের জন্য প্রশিক্ষণের বিষয়বস্তু নির্ধারন করতে পারবেন।
  • প্রশিক্ষণ পরিচালনায় ব্যবহৃত বিভিন্ন পদ্ধতি সম্পর্কে বলতে পারবেন এবং কোন সেশন বা প্রশিক্ষণ পরিচালনার জন্য উপযোগী পদ্ধতি নির্ধারন করতে পারবেন।
  • প্রশিক্ষণে ব্যবহৃত বিভিন্ন উপকরণ এবং তাদের ব্যবহার সম্পর্কে বলতে পারবেন।
  • প্রশিক্ষণ পরিচালনার জন্য পাঠ পরিকল্পনা প্রণয়ন করতে পারবেন এবং প্রশিক্ষণ বা সেশন পরিচালনার প্রক্রিয়া বিস্তারিতভাবে বর্ণনা করতে পারবেন।
  • যোগাযোগ কী তা বলতে পারবেন এবং যোগাযোগ প্রক্রিয়া বর্ণনা করতে পারবেন।
  • প্রশিক্ষণে কার্যকর যোগাযোগ স্থাপনের জন্য প্রশিক্ষণ সহায়কের করণীয় সম্পর্কে বলতে পারবেন।
  • প্রশিক্ষণ পরিচালনাকালীন সময়ে যোগাযোগ শঙ্কা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন।
  • নিজের উপস্থাপন দক্ষতা উন্নয়নে করণীয় নির্ধারন করতে পারবেন এবং
  • প্রশিক্ষণের মান ও প্রভাব মূল্যায়নে যথাযথ পরিকল্পনা প্রণয়ন করতে পারবেন।

 

সার্বিকভাবে বলতে গেলে এ কোর্সের উদ্দেশ্য হচ্ছে অংশগ্রহণকারীদের কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রশিক্ষণ চাহিদা নিরূপন করা থেকে শুরু করে প্রশিক্ষণ প্রদান এবং এর প্রভাব মূল্যায়ন পর্যন্ত কী কী করণীয় এবং তা কিভাবে করতে হবে সে বিষয়ে তাত্ত্বিক জ্ঞান ও ব্যবহারিক দক্ষতা প্রদান করা।

এ কোর্সের বৈশিষ্টসমূহ

  • বাস্তবভিত্তিক সমস্যানির্ভর শিক্ষা পদ্ধতি
  • মানসম্পন্ন বিষয়বস্তু এবং হাতে কলমে শেখার সুযোগ
  • শিক্ষা বিষয়ের সাথে সম্পৃক্ত অনুশীলন এবং এ্যাসাইনমেন্ট
  • শিক্ষাসহায়ক কমিউনিটি
  • যে কোন স্থান থেকে যে কোন সময় শেখার সুযোগ
  • আপন গতিতে শেখার সুযোগ
  • কোর্স শেষে সার্টিফিকেটির ব্যবস্থা
  • গ্রাহক সন্তুষ্টি নীতিমালা (৪৮ ঘন্টার মধ্যে মূল্য ফেরত নীতিমালা, কোর্স সংশ্লিষ্ট যে কোন সমস্যা নিয়ে আলোচনা করার সুযোগ/শিক্ষা সংক্রান্ত যেকোন সমাস্যা নিয়ে আলোচনার সুযোগ ও সমাধান। বিস্তারিত জানার জন্য নীতিমালাটি পড়ুন।)

কোর্সটি শুরু করার জন্য করণীয়

প্রযোজ্য নয়।

শিক্ষক/প্রশিক্ষক সম্পর্কে তথ্য

শাকিল সুদীর্ঘ বিশ বছর দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষক, প্রশিক্ষন সঞ্চালক, প্রশিক্ষন ব্যবস্থাপক, প্রকল্প ব্যবস্থাপকসহ বিভিন্ন পদে কাজ করেছেন। নতুন নতুন বিষয়ে দক্ষতা অর্জন এবং অন্যদের জ্ঞান ও দক্ষতা উন্নয়নে সহায়তা করার আগ্রহ থেকেই শাকিল পঠন-পাঠন.কম উদ্যোগের সাথে সম্পৃক্ত। পেশাগত কাজের বাইরে পরিবারের সাথে ও ইউটিউবে সময় কাটান এবং বিনোদনমূলক খেলাধুলা ও রোমাঞ্চকর ভ্রমন শাকিলের শখ ও নেশা।

অন্যান্য শিক্ষার্থীদের মন্তব্য

সাধারন জিজ্ঞাসা

পঠন-পাঠন.কম এর সকল কোর্সগুলোই অনলাইন কোর্স, তাই  কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকলেই আপনি ঘরে বসে কোর্সগুলো সম্পন্ন করতে পারবেন। কোর্সের লিংকের জন্য কোর্সটি ক্রয় করে ড্যাশবোর্ড থেকে আমার কোর্স পেইজটি ভিজিট করুন।

পঠন-পাঠন.কম এর যে কোন কোর্স করার জন্য আপনার একটি কম্পিউটার, ট্যাবলেট বা মোবাইল ডিভাইস থাকতে হবে অথবা এরকম একটি ডিভাইস ব্যবহারের সুবিধা থাকতে হবে। এর বাইরে অনলাইনে ভিডিও দেখার মত ইন্টারনেট সংযোগও থাকতে হবে।

পঠন-পাঠন.কম এর বেশিরভাগ কোর্সগুলোই বিষয়ভিত্তিক তথ্য বা ভিডিও লেকচার দিয়ে তৈরি,  তাই শিক্ষার্থীরা তাদের সুবিধামত সময়ে কোর্সগুলো অনলাইনে সম্পন্ন করতে পারেন। তবে, কিছু কিছু কোর্স প্রশিক্ষকগণ শিক্ষার্থীদের নিয়ে অনলাইনে সঞ্চালনা করে থাকেন (যেমন ইংরেজি ভাষা শিক্ষা কোর্সসমূহ)। সেগুলো একটি নির্ধারিত সময়ে শুরু হয়ে থাকে এবং নির্ধারিত সময়ে শেষ হয়। আপনার কোর্সটি শুরু হবার কোন নির্ধারিত সময় আছে কিনা তা জানার জন্য ‘কোর্স শুরু করার জন্য করণীয়’ এ সেকশনটি অনুসরণ করুন।

পঠন-পাঠন.কম এর বেশিরভাগ কোর্সগুলোই আপনি একবার ক্রয় করলে সারা জীবন কোর্সটি এক্সেস করতে পারবেন। তবে যে সকল কোর্স প্রশিক্ষকগণ শিক্ষার্থীদের নিয়ে অনলাইনে সঞ্চালনা করে থাকেন, সে কোর্সগুলো শুরু হওয়া এবং শেষ হওয়ার একটি সুনির্দিষ্ট মেয়াদ থাকে। আপনার কোর্সটি শুরু হওয়া এবং শেষ হওয়ার কোন মেয়াদ আছে কিনা তা জানতে ‘কোর্স শুরু করার জন্য করনীয়’ এ সেকশনটি অনুসরণ করুন।

পঠন-পাঠন.কম এ যেকোনো কোর্স অন্তর্ভুক্তির ক্ষেত্রে আমরা কোর্স প্রস্তুতকারক ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করে থাকি, যাতে কোর্সটি আমাদের নির্ধারিত মান পূরণ করতে পারে। এছাড়া কোর্সটি আপনার জন্য কতটুকু উপযোগী হবে তা বোঝার জন্য কোর্সটির বিষয়বস্তু এবং কোর্স শেষে শিক্ষার্থীরা যে জ্ঞান এবং দক্ষতাসমূহ অর্জন করবেন সে তথ্যগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নিন। এছাড়াও কোর্সটি সম্পর্কে অন্যান্য শিক্ষার্থীদের মতামত এবং রিভিউ, কোর্সটির মান সম্পর্কে আপনাকে একটি পরিপূর্ণ ধারণা দিবে। সর্বোপরি শিক্ষার্থীদের সন্তুষ্টি নিশ্চিতকরণে আমাদের গৃহীত ওয়েবসাইট ব্যবহার নীতিমালার মূল্য ফেরত অনুচ্ছেদটি পড়ুন ।

কোর্সটি ক্রয় করার জন্য উপরে ‘কোর্সটি শুরু করুন’ বাটনে ক্লিক করুন এবং কোর্সটি কার্টে যোগ করুন। অতঃপর একদম উপরের ডানদিকে কার্ট বাটনে ক্লিক করুন এবং সঠিক কোর্সটি নির্বাচিত হয়েছে কিনা তা নিশ্চিত করুন। এবার নিচের চেক-আউট বাটনে ক্লিক করুন এবং চেক আউট করার জন্য প্রয়োজনীয় তথ্যাদি প্রদান করুন। সবশেষে ‘ক্রয় করুন’ বাটনে ক্লিক করুন এবং কোর্সটির জন্য পেমেন্ট সম্পন্ন করুন। সফলভাবে পেমেন্ট সম্পন্ন করার পর ড্যাশবোর্ড থেকে ‘আমার কোর্স’ পেইজটি ভিজিট করুন এবং সেখানে কোর্সটি সম্পন্ন করা লিঙ্ক পেয়ে যাবেন। 

পঠন-পাঠন.কম এর ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা নিশ্চিত করা আমাদের অন্যতম অগ্রাধিকার, তাই ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা নিশ্চিতকরণে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি। পঠন-পাঠন.কম এ আমরা সিকিউর সকেটস লেয়ার বা এস এস এল নামক নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করি ফলে আপনার পেমেন্ট এর সকল তথ্য এনক্রিপটেড অবস্থায় পেমেন্ট গেটওয়ে অথরিটি বা ব্যাংকের সাথে বিনিময় করা হয়। উপরন্তু আপনার ক্রেডিট কার্ড বা মোবাইল ওয়ালেট এর কোন তথ্য আমরা সংরক্ষণ করি না বরং তা পেমেন্ট গেটওয়ে অথরিটি বা ব্যাংক ভেরিফাই করে থাকে। এছাড়া ওয়েবসাইটের সার্বিক সুরক্ষার জন্যও আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি।

কোর্স সংশ্লিষ্ট যে কোন বিষয়ে কোন প্রশ্ন থাকলে বা আরো কিছু জানার থাকলে শিক্ষার্থীগণ উক্ত কোর্স পেইজ বা স্টুডেন্ট ফোরামে প্রশ্ন করতে পারেন। প্রশিক্ষকগণ সকল কোর্স পেইজ এবং ফোরাম (সমূহ) নিয়মিত পর্যবেক্ষণ করেন এবং সে প্রশ্নসমূহের যথাযথ উত্তর প্রদান করে থাকেন। এছাড়া পঠন-পাঠন.কম এর প্রায় সকল কোর্সেই একটি নির্দিষ্ট সময় পরপর শিক্ষার্থীদের প্রশিক্ষকগণের সাথে মত বিনিময় এবং শিক্ষার্থীদের যে বিষয়গুলো বোঝায় সমস্যা আছে, তা নিয়ে আলোচনা করার ব্যবস্থা থাকে। এছাড়াও শিক্ষার্থীগণ প্রযোজনে কোর্স সম্পৃক্ত যেকোনো সমস্যা সম্পর্কে আমাদেরকে জানাতে পারেন। সেক্ষেত্রে আমরা সংশ্লিষ্ট প্রশিক্ষকের সাথে আলোচনার মাধ্যমে উক্ত সমস্যা সমাধানের ব্যবস্থা করে থাকি। আমাদেরকে জানানোর জন্য ০১৮১৯৪৯৪৭২৩ এই নম্বরে অথবা support@pothonpathon.com এই ইমেইল আইডিতে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

যে সকল কোর্সে সার্টিফিকেট প্রদানের ব্যবস্থা থাকে সে সকল কোর্স সফলভাবে শেষে করার পর আপনি ড্যাশবোর্ড থেকে সার্টিফিকেট ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

উল্লিখিত প্রশ্নগুলোর বাইরে আপনার আরো কিছু জানার থাকলে তা আমাদেরকে জানান।

কোর্সটি অন্যদের সাথে শেয়ার করুন

500.00৳ 

কোর্সটিতে যা থাকছে
  • ৫ টি বিষয়বস্তুর উপর আলোচনা
  • ১০ টি ভিডিও লেকচার
  • শিক্ষা বিষয় সম্পৃক্ত অনুশীলন ও অ্যাসাইনমেন্ট
  • কোর্স শেষে সার্টিফিকেট
  • লাইফ টাইম এক্সেস
  • শিক্ষাসহায়ক কমিউনিটি
  • প্রশিক্ষকের সাথে সমস্যা নিয়ে আলোচনা ও সমাধানের সুযোগ
কোর্সটি করার জন্য যা প্রয়োজন
  • কম্পিউটার/ট্যাবলেট/মোবাইল
  • ইন্টারনেট সংযোগ
  • সর্বোপরি কোর্সটি করার জন্য আগ্রহ ও প্রয়োজনীয় সময় বিনিয়োগ
কোর্সটি কাদের জন্য

প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষণ ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত সকলের জন্য কোর্সটি প্রয়োজনীয়। এছাড়া প্রশিক্ষণ সম্পার্কে যারা জ্ঞান ও দক্ষতা অর্জন করতে চান, তারাও এ কোর্সটি করতে পারেন।

সম্পৃক্ত ও প্রাসঙ্গিক বিষয়সমূহ

প্রশিক্ষক প্রশিক্ষণ; Training of Trainers; Master Training

অন্যান্য কোর্সসমূহ​

2 reviews for প্রশিক্ষক প্রশিক্ষণ অনলাইন কোর্স

4.5
Based on 2 reviews
5 star
50
50%
4 star
50
50%
3 star
0%
2 star
0%
1 star
0%
1-2 of 2 reviews
  1. This is another test feedback.

    (0) (0)
  2. This is a test review.

    (0) (0)
Add a review
You must be logged in to post a review Log In